শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
সুরমা ও কুশিয়ারার পানি বিপৎসীমার ওপরে, বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ায় আশঙ্কা
বাড়ছে নদীর পানি, চোখ রাঙাচ্ছে বন্যা

সুরমা ও কুশিয়ারার পানি বিপৎসীমার ওপরে, বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ায় আশঙ্কা
বাড়ছে নদীর পানি, চোখ রাঙাচ্ছে বন্যা

 

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে বাড়ছে নদী, হাওর ও খাল-বিলের পানি। বিশেষ করে সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিভিন্ন পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মঙ্গলবার বিপৎসীমার কাছাকাছি হলেও বুধবার সকাল থেকে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সিলেটে বৃষ্টি ও উজানের ঢলে দুইদিন ধরে পানি বৃদ্ধি পাচ্ছে। আর নতুন করে সিলেটের বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ায় বন্যার আশঙ্কা করা হচ্ছে।
বুধবার দুপুরে পাওয়া পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানির বিপৎসীমা ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার হলেও পানি প্রবাহিত হয় ১৩ দশমিক ৬০ সেন্টিমিটারের ওপর দিয়ে। একইভাবে কুশিয়ারা নদীর অমলশীদ পয়েন্টের বিপৎসীমা ১৫ দশমিক ৪০ সেন্টিমিটারের স্থলে প্রবাহিত হচ্ছে ১৫ দশমিক ৭৭ সেন্টিমিটার ও সারি নদীর ১২ দশমিক ৩৫ এর স্থলে ১২ দশমিক ৮৮ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। অন্যান্য পয়েন্টে ৫-৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

 

পানি উন্নয়ন বোর্ড সিলেটের উপ-বিভাগীয় প্রকৌশলী সত্যেন্দ্র বৈদ্য এ তথ্য নিশ্চিত করেছেন।

 

এদিকে পাহাড়ি ঢল ও বৃষ্টির কারণে সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কানাইঘাট উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। সীমান্তবর্তী জৈন্তাপুরের নিজপাট, জৈন্তাপুর ও চারিকাটা ইউনিয়নের নিম্নাঞ্চলের বাসিন্দারা পানিবন্দি হয়ে পড়েছেন। উপজেলার নিজপাট লামাপড়া, বন্দরহাটি, ময়নাহাটি, জাঙ্গালহাটি, বড়খেল, মেঘলী, তিলকৈপাড়া, ফুলবাড়ী, নয়াবাড়ী, হর্নি, বাইরাখেল, গোয়াবাড়ী, ডিবির হাওর, ঘিলাতৈল, বিরাইমারা হাওর, খারুবিল, লমানীগ্রাম, কাটাখাল, বাউরভাগ, চাতলারপাড়, ডুলটিরপাড়, লক্ষ্মীপুর, আমবাড়ী, ঝিঙ্গাবাড়ী, কাঠালবাড়ী, নলজুরী, কেন্দ্রী, থুবাং, কালিঞ্জি, লালা, তুমইর ও বাওন হাওরসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

 

একইভাবে সীমান্তবর্তী আরেক উপজেলা গোয়াইনঘাটের পিয়াইন নদী ও ধলাই নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। উপজেলার বিভিন্ন হাওরে পানি প্রবেশ করায় অনেক গ্রামীণ সড়কে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এরমধ্যে জাফলং-রাধানগর সড়ক ও গোয়াইনঘাট-সালুটিকর সড়ক অন্যতম। এছাড়া বিছনাকান্দি ইউনিয়নের ঝারিখাল কান্দি, দমদমা, পাতনিকোনা, বগাইয়া হাওর, হাদারবিল গ্রামের নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

 

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান, আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। নজরদারি বাড়ানো হয়েছে।

 

সারি-গোয়াইন বেড়িবাঁধ প্রকল্পের কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে পানি নিম্নাঞ্চলের দিকে প্রবাহিত হচ্ছে।

 

পানি উন্নয়ন বোর্ড সিলেটের উপ-বিভাগীয় প্রকৌশলী সত্যেন্দ্র বৈদ্য বলেন, উজানে বৃষ্টিপাত অব্যাহত থাকায় সিলেটের নদ-নদীর পান বৃদ্ধি অব্যাহত রয়েছে। বুধবার দুপুরে তিনটি নদীর পানি বিপৎসীমা ছাড়িয়ে গেছে।
তিনি বলেন, মৌলভীবাজারের মনু নদীর পানি সকালে বিপৎসীমার ওপরে ছিল। দুপুরে বিপৎসীমার কিছুটা নিচে নেমে এসেছে।

 

বর্ষা সন্নিকটে। তাই এখন নদ-নদীর পানি বাড়বে। যেহেতু সিলেটের নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়া নির্ভর করে উজান থেকে নেমে আসা ঢলের ওপর। তাই সব সময় বন্যা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস।

 

তিনি বলেন, আমাদের নদ-নদীর পানি বৃদ্ধি পায় মূলত উজান থেকে নেমে আসা ঢলের কারণে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে আমাদের দেশে তো বৃষ্টিপাত ছিলই। তাছাড়া প্রাক বর্ষাকালে বৃষ্টি হওয়া স্বাভাবিক। আর বৃষ্টি হলে নদ-নদীতে পানি বৃদ্ধি পাওয়াটাও স্বাভাবিক প্রক্রিয়া। শুষ্ক মৌসুমের হিসেবে সিলেটে নদীর পানি বিপৎসীমার ওপরে আছে। এই পানি আরেকটু বৃদ্ধি পাবে। তারপর নেমে যাবে। তবে যেহেতু আমাদের দেশে বৃষ্টি হচ্ছে না, তাই এখন কিছুটা স্বস্তি আছে। এখন যদি ভারতে বৃষ্টি হয় তা হলে তো পাহাড়ি ঢল আসবেই। এ জন্য আমাদেরকে প্রাক বর্ষাকাল ও বর্ষাকালে সব সময় বন্যা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।
এদিকে আগামী ৪৮ ঘণ্টায় সিলেটে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। ভারতের আসামেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সে দেশটির আবহাওয়া অফিস। সেই হিসাবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে সিলেটে বন্যার আশঙ্কা রয়েছে।
সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন বলেন, আগামী তিনদিন সিলেটে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo